রাত নয়টা’য় তৃতীয় স্থানের লড়াইয়ে মুখোমুখি ক্রোয়েশিয়া-মরক্কো

স্পোর্টস ডেস্ক:
কাতার বিশ্বকাপ প্রায় শেষ দিকে, বাকি আর মাত্র দুইটি ম্যাচ। আগামীকাল অনুষ্ঠিত হবে ফাইনাল। এর আগে আজ তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে মুখোমুখি হচ্ছে গতবারের রানার্সআপ দল ক্রোয়েশিয়া এবং এবারের বিশ্বকাপে আফ্রিকার দল হিসেবে ইতিহাস গড়া মরক্কো। দুই দলই চাইবে শীর্ষ তিনে থেকে দেশে ফেরার সুযোগটি কাজে লাগাতে।
এর আগে সেমিফাইনালে আর্জেন্টিনার কাছে ৩-০ গোলে বিধ্বস্ত হয়ে ফাইনালের টিকিট পায়নি ক্রোয়েশিয়া। অন্যদিকে অ্যাটলাস লায়ন্সরা বর্তমান চ্যাম্পিয়ন ফ্রান্সের সঙ্গে আরেক সেমিতে দুর্দান্ত লড়াই করে শেষ পর্যন্ত ২-০ গেলে পরাজিত হয়ে স্বপ্নের ফাইনালে যেতে পারেনি।
২০১৮ ফাইনাল ও ২০২২ সেমিফাইনালের পথে ডালিচের দল নক আউট পর্বে নির্ধারিত সময়ে জিততে পারেনি। জেতার জন্য তাদের হয় অতিরিক্ত সময়ে কিংবা টাইব্রেকারের সহায়তা নিতে হয়েছে। এর আগে ১৯৯৮ সালে প্রথম বারের মতো বিশ্বকাপে খেলার সুযোগ পেয়ে নেদারল্যান্ডকে ২-১ গোলে হারিয়ে তৃতীয় স্থান পেয়েছিল ক্রোয়েশিয়া। অতিরিক্ত সময়ে ও টাইব্রেকারে একের পর এক ম্যাচে নিজেদের প্রমাণ করা ক্রোয়েশিয়া একটি বিষয়ে অবশ্য স্বস্তি পাচ্ছে না। বিশ্বকাপের ইতিহাসে এখন পর্যন্ত তৃতীয় স্থান নির্ধারণী কোনো ম্যাচ স্পট কিকে গড়ায়নি। সমর্থকদের দ্বারা দারুণভাবে উজ্জীবিত মরক্কো হয়েতো চাইবে না ম্যাচটি টাইব্রেকার পর্যন্ত যাক। প্রথম আফ্রিকান দল হিসেবে বিশ্বকাপের সেমিফাইনালে পৌঁছে ইতিমধ্যেই ইতিহাস রচনা করেছে মরক্কো। তাছাড়া স্পেন, বেলজিয়াম, পর্তুগালের মতো বড় দলগুলোকে বিদায় করে আত্মবিশ্বাসের তুঙ্গে থাকা মরক্কো তাদের শেষ সুযোগটি হাতছাড়া করতে চাইবে না।

ওয়ালিদ রেগুরাগুইয়ের দল বুধবারের সেমিফাইনালে ফ্রান্সকেও ছেড়ে কথা বলেনি। কিন্তু থিও হার্নান্দেজের গোলের পরে সুপার সাব রানডাল কোলো মুয়ানি মাঠে নামার ৪৪ সেকেন্ডের মধ্যে গোল দিয়ে মরক্কোর বিশ্বকাপ স্বপ্নযাত্রা শেষ করে দিয়েছে। তবে মরক্কোর এই দলটি যখন দেশে ফিরবে তখন নিঃসন্দেহে তাদেরকে নায়কোচিত সংবর্ধনা দেওয়া হবে। আর এমনো হতে পারে তখন তাদের গলায় থাকবে তৃতীয় স্থানের ব্রোঞ্জ পদকটি। এর আগে গ্রুপ ‘এফ’-এ প্রথম ম্যাচে ক্রোয়েশিয়া ও মরক্কো একে অপরের মুখোমুখি হয়েছে। গোলশূন্য ড্রয়ে দিয়ে ম্যাচটি শেষ করে তারা আসর শুরু করে। রেগুরাগুইয়েল শক্তিশালী ব্যাকলাইনের বিপরীতে ক্রোয়েটরা মাত্র পাঁচ বার টার্গেটে শট নিতে পেরেছিল। একই ধরনের প্রতিরোধ যদি মরক্কো আজকের এ ম্যাচেও ধরে রাখতে পারে তবে স্থান নির্ধারণী ম্যাচে তাদের জয় সুনিশ্চিত।